Skip to main content

Posts

প্রস্তুতি শুরু করা যাক [খুব তাড়াতাড়ি আসছে]

WBSSC WBPSC WBPRB WBCS

সাম্প্রতিক পোস্ট

ভারতীয় সভ্যতার বিবর্তন - সংক্ষিপ্ত প্রশ্নোত্তর ( Evolution of Indian Civilization - Short Questions and Answers )

ভারতীয় সভ্যতার বিবর্তন - সংক্ষিপ্ত প্রশ্নোত্তর ( Evolution of Indian Civilization - Short Questions and Answers ) ১। প্রস্তরযুগ বলতে কী বোঝো? প্রস্তরযুগকে কয়টি ভাগে ভাগ করা যায় ও কী কী?          যে যুগে মানুষ পাথরের হাতিয়ার ও যন্ত্রপাতি ব্যবহার করত, সেই যুগকে প্রস্তরযুগ বলা হয়।  প্রস্তরযুগকে তিন ভাগে ভাগ করা যায়, যথা-  (১) প্রাচীন প্রস্তরযুগ,  (২) মধ্য প্রস্তরযুগ,  (৩) নব্য প্রস্তরযুগ। ২। প্রাচীন প্রস্তরযুগ, মধ্য প্রস্তরযুগ ও নব্য প্রস্তরযুগের একটা করে বৈশিষ্ট্য দাও। প্রাচীন প্রস্তরযুগ:   প্রাচীন প্রস্তরযুগে মানুষ ছিল খাদ্য-সংগ্রাহক। বলা যেতে পারে-Age of Food-gathering Man. মধ্য প্রস্তরযুগ:   মধ্য প্রস্তরযুগে মানুষ খাদ্য-উৎপাদকে পরিণত হয়। এসময়কে বলা হয়-Age of Food-producing Man. নব্য প্রস্তরযুগ:   এসময় মানুষ নগর সভ্যতার সাথে পরিচিত হয়। ধাতুর যুগ শুরু হয়। ঐতিহাসিক গর্ডন চাইল্ড এসময়কে বলেছেন-Age of Urban Culture.

পশ্চিমবঙ্গের প্রধান শিক্ষা বোর্ডসমূহ [খুব তাড়াতাড়ি আসছে]

WBBPE WBBSE WBCHSE WBMSC

[VSQ] পদার্থবিদ্যা ও রসায়নবিদ্যার সাধারণ বিষয়(পরমাণুর গঠন, গ্যাসের ধর্ম, অ্যাভোগাড্রোর সূত্র) সেট–৩

পদার্থবিদ্যা ও রসায়নবিদ্যার সাধারণ বিষয় প্রশ্ন:১ কত গ্রাম H2-এ অণুর সংখ্যা 6.023×10²³ হবে ? উত্তর:  হাইড্রোজেনের আণবিক গুরুত্ব=2 ∴ 2g হাইড্রোজেনে অণুর সংখ্যা 6.023×10²³। প্রশ্ন:২ কোনো পদার্থের আণবিক গুরুত্ব 32 হলে পদার্থটির গ্রাম আণবিক গুরুত্ব কত ? উত্তর:  পদার্থটির আণবিক গুরুত্ব 32। ∴ পদার্থটির গ্রাম আণবিক গুরুত্ব= 32g। প্রশ্ন:৩ প্রমাণ তাপমাত্রা ও চাপে হাইড্রোজেন গ্যাসের একটি নমুনা 22.4 L আয়তন অধিকার করে। নমুনাটিতে হাইড্রোজেনের কয়টি অণু আছে ? উত্তর:  NTP-তে 1 g.mol হাইড্রোজেনের আয়তন 22.4 L। আমরা জানি 1 g.mol গ্যাসে অণুর সংখ্যা 6.023×10²³ ∴ নমুনাটিতে হাইড্রোজেন অণুর সংখ্যা 6.023×10²³।

[VSQ] পদার্থবিদ্যা ও রসায়নবিদ্যার সাধারণ বিষয়(পরমাণুর গঠন, গ্যাসের ধর্ম, অ্যাভোগাড্রোর সূত্র) সেট–২

পদার্থবিদ্যা ও রসায়নবিদ্যার সাধারণ বিষয় প্রশ্ন:১ মৌলের ভরসংখ্যা ও পারমাণবিক গুরুত্ব কোন্ ক্ষেত্রে একই হতে পারে ? উত্তর:  যেসব মৌলের কোনো আইসোটোপ বা সমস্থানিক নেই তাদের ভরসংখ্যা এবং পারমাণবিক গুরুত্ব একই হয়। যেমন—সোডিয়াম, ফ্লুরিন ইত্যাদি। প্রশ্ন:২ ভারী জল কাকে বলে ? উত্তর:  যে জলে ডয়টেরিয়াম, সাধারণ হাইড্রোজেনকে প্রতিস্থাপন করে, তাকে ভারী জল বলে। প্রশ্ন:৩ ম্যাগনেশিয়ামের পারমাণবিক সংখ্যা 12; Mg²+ আয়নে ইলেকট্রনের সংখ্যা কত ? উত্তর:  Mg²+ আয়নে ইলেকট্রনের সংখ্যা 10 টি।

[VSQ] পদার্থবিদ্যা ও রসায়নবিদ্যার সাধারণ বিষয়(পরমাণুর গঠন, গ্যাসের ধর্ম, অ্যাভোগাড্রোর সূত্র) সেট–১

পদার্থবিদ্যা ও রসায়নবিদ্যার সাধারণ বিষয় প্রশ্ন:১ পরম স্কেলে জলের হিমাঙ্কের পাঠ কত ?  উত্তর:  পরম স্কেলে জলের হিমাঙ্কের পাঠ 273 K। প্রশ্ন:২ উষ্ণতার কেলভিন স্কেল ও সেলসিয়াস স্কেলের মধ্যে কোন্‌টি বেশি মৌলিক ও কেন ? উত্তর:  উষ্ণতার কেলভিন ও সেলসিয়াস স্কেলের মধ্যে কেলভিন স্কেল বেশি মৌলিক। সেলসিয়াস স্কেলের নিম্নস্থিরাঙ্ক (0°C) নির্বাচনের ক্ষেত্রে কোনো যুক্তি নেই। এটি খুশিমতো করা হয়েছে। কিন্তু কেলভিন স্কেলে অর্থাৎ পরম স্কেলের নিম্নস্থিরাঙ্ক (0 K) নির্বাচনের ক্ষেত্রে বিজ্ঞানসম্মত যুক্তি আছে। ওই উষ্ণতায় সব গ্যাসেরই আয়তন এবং চাপ উভয়েই শূন্য হয়ে যায়। অতএব 0 K-এর চেয়ে কম উষ্ণতা থাকা অসম্ভব। প্রশ্ন:৩ সেলসিয়াস স্কেলে 273 K তাপমাত্রার মান কত ? উত্তর:  273 K তাপমাত্রার সেলসিয়াস স্কেলে মান 0°C।

আগ্নেয় পর্বত ও ক্ষয়জাত পর্বতের পার্থক্য

  আগ্নেয় পর্বত ও ক্ষয়জাত পর্বতের পার্থক্য Sl. No. আগ্নেয় পর্বত ক্ষয়জাত পর্বত 1 উত্তপ্ত লাভা শীতল ও কঠিন হয়ে আগ্নেয় পর্বতের সৃষ্টি হয়। কোমল শিলা ক্ষয়প্রাপ্ত হয়ে ক্ষয়জাত পর্বতের সৃষ্টি হয়। 2 আগ্নেয় পর্বত কেবলমাত্র আগ্নেয়শিলার দ্বারাই গঠিত হয়ে থাকে। অর্থাৎ, একই জাতীয় শিলা দ্বারা গঠিত। সবরকম পর্বত (ভঙ্গিল, স্তূপ, আগ্নেয়) ক্ষয়প্রাপ্ত হয়ে ক্ষয়জাত পর্বতের সৃষ্টি হয়। 3 আগ্নেয় পর্বতের উচ্চতা ক্ষয়জাত পর্বত অপেক্ষা বেশি। ক্ষয়জাত পর্বতের উচ্চতা আগ্নেয় পর্বত অপেক্ষা কম। 4 আগ্নেয় পর্বতের আকৃতি অনেকটা শঙ্কুর মতো। ক্ষয়জাত পর্বত সাধারণত চ্যাপটা আকৃতির হয়। 5 আগ্নেয় পর্বতের উচ্চতা ক্রমশ বাড়তে থাকে। ক্ষয়জাত পর্বতের উচ্চতা ক্রমশ কমতে থাকে। 6 আগ্নেয় পর্বতের শিখরে এক বা একাধিক জ্বালামুখ নামে গহ্বর থাকে, যারা নলের মতো পথের মাধ্যমে ভূগর্ভের ম্যাগমা স্তরের সঙ্গে যুক্ত থাকে। ক্ষয়জাত পর্বতে কোনোরকম জ্বালামুখ থাকে না। ...

ব্যবচ্ছিন্ন মালভূমি ও লাভা মালভূমির মধ্যে পার্থক্য

  ব্যবচ্ছিন্ন মালভূমি ও লাভা মালভূমির মধ্যে পার্থক্য Sl. No. ব্যবচ্ছিন্ন মালভূমি লাভা মালভূমি 1 যেসব মালভূমির কাঠিন্য সবক্ষেত্রে সমান নয় অর্থাৎ, কোনো অংশ বেশি কঠিন এবং কোনো অংশ কম কঠিন বা কোমল শিলায় গঠিত সেক্ষেত্রেই দীর্ঘ ক্ষয়ের ফলে ব্যবচ্ছিন্ন মালভূমি গড়ে ওঠে। ভূগর্ভস্থ ম্যাগমা আগ্নেয়গিরি বা কোনো ফাটলের মধ্যে দিয়ে ভূপৃষ্ঠে নির্গত হলে ম্যাগমা শীতল ও কঠিন হয়ে লাভা মালভূমি গড়ে ওঠে। এক্ষেত্রে লাভা মালভূমি কঠিন শিলায় গঠিত হয় এবং শিলার কাঠিন্য সর্বত্র একইরকম হয়। 2 ব্যবচ্ছিন্ন মালভূমির উচ্চতা ক্রমহ্রাসমান এবং ভূপৃষ্ঠ তরঙ্গায়িত। অগ্ন্যুৎপাত ঘটতে থাকলে লাভা মালভূমির উচ্চতা ক্রমবর্ধমান হতে পারে। লাভা মালভূমির ভূপৃষ্ঠ একটানা বিস্তীর্ণ অঞ্চল এবং কম তরঙ্গায়িত। 3 ব্যবচ্ছিন্ন মালভূমি একপ্রকার ক্ষয়জাত মালভূমি। লাভা মালভূমি একপ্রকার সঞ্চয়জাত মালভূমি। 4 ভূপৃষ্ঠস্থ প্রাকৃতিক শক্তি প্রধানত নদীর দ্বারা ক্ষয়ের ফলেই ব্যবচ্ছিন্ন মালভূমি গড়ে ওঠে। ভূগর্ভস্থ প্রাকৃতিক শক্তি প্রধা...

সমপ্ৰায়ভূমি ও তরঙ্গকর্তিত সমভূমির পার্থক্য

  সমপ্ৰায়ভূমি ও তরঙ্গকর্তিত সমভূমির পার্থক্য Sl. No. সমপ্ৰায় ভূমি তরঙ্গকর্তিত সমভূমি 1 সমপ্রায় ভূমির পার্শ্বদেশ সাধারণত খাড়া ঢাল বিশিষ্ট হয় না। তরঙ্গকর্তিত সমভূমি অন্তত একদিকে খাড়া ঢালযুক্ত হয়। 2 বিভিন্ন প্রাকৃতিক শক্তির দ্বারা স্বল্প উচ্চতার পর্বত, মালভূমি অথবা উচ্চভূমি অঞ্চল বহু দিন ধরে ক্ষয়প্রাপ্ত হতে হতে অবশেষে সমপ্রায়ভূমিতে পরিণত হয়। কেবলমাত্র সমুদ্রের তরঙ্গের আঘাতে সমুদ্রোপকূলবর্তী অঞ্চল ক্ষয়প্রাপ্ত হয়ে উপকূল বরাবর তরঙ্গকর্তিত সমভূমি গঠিত হয়। 3 সমপ্রায় ভূমির মাঝেমধ্যে বিচ্ছিন্নভাবে শক্ত শিলায় গঠিত নাতিউচ্চ পাহাড় বা মোনাড্‌নক দেখা যায়। তরঙ্গকর্তিত সমভূমির মধ্যে মোনাড্‌নক দেখা যায় না। 4 এই ধরনের সমভূমির উপরিভাগ ঢেউ খেলানো বা উঁচু-নীচু। এই ধরনের সমভূমির উপরিভাগ প্রায় সমতল।

ক্ষয়জাত মালভূমি ও ভূ-আন্দোলনজাত মালভূমির পার্থক্য

  ক্ষয়জাত মালভূমি ও ভূ-আন্দোলনজাত মালভূমির পার্থক্য Sl. No. ক্ষয়জাত মালভূমি ভূ-আন্দোলনজাত মালভূমি 1 ক্ষয়জাত মালভূমিগুলি সাধারণত বয়সে প্রাচীন হয়। ভূ-আন্দোলনজাত মালভূমিগুলি বয়সে অপেক্ষাকৃত নবীন হয়। 2 ভূপৃষ্ঠের ওপর নদীস্রোত, বায়ুপ্রবাহ, সূর্যকিরণ প্রভৃতি বিভিন্ন প্রাকৃতিক শক্তির ক্ষয়কাজের ফলে এই জাতীয় মালভূমি গঠিত হয়। প্রধানত ভূমিকম্প বা ভূ-আলোড়নের ফলে এই জাতীয় মালভূমি গঠিত হয়। 3 ‘ব্যবচ্ছিন্ন মালভূমি’, 'অবশিষ্ট মালভূমি’, ‘অধিত্যকা মালভূমি’প্রভৃতি ভূমিরূপগুলি হল ক্ষয়জাত মালভূমির উদাহরণ। ‘পর্বত বেষ্টিত মালভূমি’, ‘তির্যক মালভূমি’, ‘মহাদেশীয় মালভূমি’ বা ‘শিল্ড’ প্রভৃতি ভূমিরূপগুলি হল ভূ-আন্দোলনজাত মালভূমির উদাহরণ। 4 ক্ষয়জাত মালভূমিগুলি স্বল্প উচ্চতাযুক্ত হয় এবং এদের বিস্তৃতি অল্প স্থানের মধ্যে সীমাবদ্ধ থাকে। ভূ-আন্দোলনজাত মালভূমিগুলির উচ্চতা ও বিস্তৃতি অনেক বেশি হয়।

[VSQ] রসায়নবিদ্যা(পদার্থ, দ্রবণ, অক্সিজেন, অক্সাইড, অ্যাসিড, ক্ষারক এবং লবণ, জল, নাইট্রোজেন, অ্যামোনিয়া, হাইড্রোজেন সালফাইড, কার্বন ও কার্বন ঘটিত জ্বালানি), সেট–১৮

রসায়নবিদ্যা প্রশ্ন:১ পৃথকীকরণ ফানেলের সাহায্যে কী ধরনের তরল পদার্থের মিশ্রণকে পৃথক করা হয় ? উত্তর:  পৃথকীকরণ ফানেলের সাহায্যে দুটি অমিশ্রণীয় তরলকে পৃথক করা যায়। প্রশ্ন:২ বাজারে প্রাপ্ত সাধারণ লবণ বর্ষাকালে বাতাসে রেখে দিলে গলে যায় কেন ? উত্তর:  বাজারে প্রাপ্ত সাধারণ লবণ (NaCl) জলাকর্ষী পদার্থ যা CaCl2 এবং MgCl2 দ্বারা গঠিত। এগুলি বাতাসের জলীয় অংশকে শোষণ করে নেয় এবং সেই জলে দ্রবীভূত হয়ে যায়। বর্ষাকালে জলীয় বাষ্প অনেক বেশি থাকে। NaCl জলে অতিমাত্রায় দ্রাব্য হওয়ায় বর্ষাকালে সাধারণ লবণ বাতাসে রেখে দিলে গলে যায়। প্রশ্ন:৩ কর্পূর ও বালির মিশ্রণকে কোন্ পদ্ধতিতে পৃথক করা যায় ? উত্তর:  কর্পূর ও বালির মিশ্রণকে ঊর্ধ্বপাতন পদ্ধতিতে পৃথক করা যায়।

[VSQ] রসায়নবিদ্যা(পদার্থ, দ্রবণ, অক্সিজেন, অক্সাইড, অ্যাসিড, ক্ষারক এবং লবণ, জল, নাইট্রোজেন, অ্যামোনিয়া, হাইড্রোজেন সালফাইড, কার্বন ও কার্বন ঘটিত জ্বালানি), সেট–১৭

রসায়নবিদ্যা প্রশ্ন:১ ফুলারিন কোন্ মৌলের রূপভেদ ? উত্তর:  ফুলারিন (C60) কার্বনের রূপভেদ। প্রশ্ন:২ কার্বনীকরণ কাকে বলে ? উত্তর:  কয়লাকে কোকে রূপান্তর করার পদ্ধতিকে কার্বনীকরণ বলে। প্রশ্ন:৩ গ্রাফাইটকে অক্সিজেনে দহন করলে যে যৌগ পদার্থ উৎপন্ন হবে তার নাম ও সংকেত লেখো। উত্তর:  গ্রাফাইটকে অক্সিজেনে দহন করলে যে যৌগ পদার্থ উৎপন্ন হয়, তা হল কার্বন ডাইঅক্সাইড। এর সংকেত হল CO2।

[VSQ] রসায়নবিদ্যা(পদার্থ, দ্রবণ, অক্সিজেন, অক্সাইড, অ্যাসিড, ক্ষারক এবং লবণ, জল, নাইট্রোজেন, অ্যামোনিয়া, হাইড্রোজেন সালফাইড, কার্বন ও কার্বন ঘটিত জ্বালানি), সেট–১৬

রসায়নবিদ্যা প্রশ্ন:১ তুল্যাঙ্ক পরিমাণ অ্যাসিডের সঙ্গে তুল্যাঙ্ক পরিমাণ ক্ষারের বিক্রিয়াকে কী বলে ? উত্তর:  তুল্যাঙ্ক পরিমাণ অ্যাসিডের সঙ্গে তুল্যাঙ্ক পরিমাণ ক্ষারের বিক্রিয়াকে প্রশমন ক্রিয়া বলে। প্রশ্ন:২ সোডিয়াম কার্বনেট দ্রবণ ও লঘু সালফিউরিক অ্যাসিডের প্রশমন ক্রিয়ায় কোন নির্দেশক ব্যবহৃত হয় ? উত্তর:  সোডিয়াম কার্বনেট দ্রবণ ও লঘু সালফিউরিক অ্যাসিডের প্রশমন ক্রিয়ায় মিথাইল অরেঞ্জ নির্দেশক হিসেবে ব্যবহৃত হয়। প্রশ্ন:৩ NaHSO4 এর পূর্ণ নাম কী ? এটি কী জাতীয় লবণ ? উত্তর:  NaHSO4-এর পূর্ণ নাম সোডিয়াম বাইসালফেট। এটি আম্লিক লবণ।