দশম শ্রেণী - জীবনবিজ্ঞান - জীবজগতে নিয়ন্ত্রণ ও সমন্বয় - উদ্ভিদের সংবেদনশীলতা এবং সাড়াপ্রদান - 'সদৃশ জোড়' (Analogous Pair) 'সদৃশ জোড়' (Analogous Pair) বা প্রথম জোড়ার সম্পর্ক বুঝে দ্বিতীয় জোড়াটি পূরণ : ১. জগদীশচন্দ্র বসু : ক্রেস্কোগ্রাফ :: উদ্ভিদের কাণ্ডের আলোকবৃত্তি : ❓ অক্সিন ২. তীব্র আলোক : ফটোন্যাস্টিক :: আলোক উৎসের গতিপথ : ❓ ফটোট্রপিক ৩. সিসমোন্যাস্টিক : লজ্জাবতী :: প্রকরণ চলন : ❓ বনচাঁড়াল ৪. অনুকূল জিওট্রপিক : উদ্ভিদের মূল :: প্রতিকূল জিওট্রপিক : ❓ সুন্দরী গাছের শ্বাসমূল ৫. সূর্যমুখী : ফটোন্যাস্টিক :: টিউলিপ : ❓ থার্মোন্যাস্টিক
দশম শ্রেণী - জীবনবিজ্ঞান - জীবজগতে নিয়ন্ত্রণ ও সমন্বয় - উদ্ভিদের সংবেদনশীলতা এবং সাড়াপ্রদান - সমতা বিধান (Match the Columns)
দশম শ্রেণী - জীবনবিজ্ঞান - জীবজগতে নিয়ন্ত্রণ ও সমন্বয় - উদ্ভিদের সংবেদনশীলতা এবং সাড়াপ্রদান - সমতা বিধান (Match the Columns)
সেট - ১: চলনের প্রকৃতি ও উদাহরণ
| 'ক' স্তম্ভ | 'খ' স্তম্ভ |
| (১) ফটোন্যাস্টিক চলন | (A) সুন্দরী গাছের শ্বাসমূল |
| (২) সিসমোন্যাস্টিক চলন | (B) মসের শুক্রাণুর ডিম্বাণুর দিকে চলন |
| (৩) কেমোট্যাকটিক চলন | (C) সূর্যমুখী ফুল আলোতে ফোটা |
| (৪) প্রতিকূল জিওট্রপিক | (D) টিউলিপ ফুল বেশি তাপে ফোটা |
| (৫) থার্মোন্যাস্টিক চলন | (E) লজ্জাবতী পাতা স্পর্শে বুজে যাওয়া |
উত্তর: ১-(C), ২-(E), ৩-(B), ৪-(A), ৫-(D)
সেট - ২: উদ্দীপক ও চলনের নাম
| 'ক' স্তম্ভ | 'খ' স্তম্ভ |
| (১) অভিকর্ষ বল | (A) হাইড্রোট্রপিক চলন |
| (২) জলের উৎস | (B) কেমোন্যাস্টিক চলন |
| (৩) প্রোটিন বা রাসায়নিক | (C) জিওট্রপিক চলন |
| (৪) স্পর্শ বা ঘর্ষণ | (D) ফটোট্রপিক চলন |
| (৫) আলোর উৎস | (E) সিসমোন্যাস্টিক চলন |
উত্তর: ১-(C), ২-(A), ৩-(B), ৪-(E), ৫-(D)
সেট - ৩: বৈশিষ্ট্য ও প্রভাবক
| 'ক' স্তম্ভ | 'খ' স্তম্ভ |
| (১) অক্সিন হরমোন | (A) ক্রেস্কোগ্রাফ |
| (২) রসস্ফীতি চাপ (Turgor) | (B) সামগ্রিক স্থান পরিবর্তন |
| (৩) জগদীশচন্দ্র বসু | (C) ট্রপিক চলন নিয়ন্ত্রণ |
| (৪) ট্যাকটিক চলন | (D) টিউলিপ ফুল |
| (৫) উষ্ণতা | (E) বনচাঁড়ালের প্রকরণ চলন |
উত্তর: ১-(C), ২-(E), ৩-(A), ৪-(B), ৫-(D)

Comments
Post a Comment