সমাজসংস্কাররূপে রাজা রামমোহন রায়ের অবদান
হুগলি জেলার রাধানগর গ্রামে রাজা রামমোহন রায় ১৭৭২ খ্রিস্টাব্দে (মতান্তরে ১৭৭৪ খ্রি.) জন্মগ্রহণ করেন। বিশ্বকবি রবীন্দ্রনাথ তাঁকে ভারত পথিক বলে সম্মান জানিয়েছেন। ভারতের ধর্ম ও সমাজ সংস্কারের কাজে তাঁর নিরলস সাধনার কারণে তাঁকে আধুনিক ভারতের জনক বলে অভিহিত করা হয়। ড. বিপানচন্দ্রের মতে—“উনিশ শতকের প্রথম লগ্নে ভারতীয় আকাশে রামমোহন রায় উজ্জ্বলতম নক্ষত্ররূপে ভাস্বর ছিলেন”।
(১) আত্মীয় সভা ও ব্রাহ্মসভা প্রতিষ্ঠা—
হিন্দুধর্মের কুসংস্কার ও সামাজিক অনাচার রামমোহনকে তীব্রভাবে নাড়া দেয়। প্রথমে ধর্মীয় সংস্কারের জন্য তিনি ১৮১৫ খ্রিস্টাব্দে ‘আত্মীয় সভা’ এবং ১৮২৮ খ্রিস্টাব্দে ‘ব্রাহ্মসভা’ প্রতিষ্ঠা করেন। ১৮৩০ খ্রিস্টাব্দে ব্রাহ্মসভা ব্রাহ্মসমাজে পরিণত হয়। এই ব্রাহ্মসমাজ সমাজসংস্কার আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়।
(২) সতীদাহ প্রথার উচ্ছেদ—
তৎকালীন হিন্দুসমাজে প্রচলিত সর্বাধিক অমানবিক প্রথা ছিল সতীদাহ। স্বামীর মৃত্যু হলে তার জ্বলন্ত চিতায় বিধবা স্ত্রীকে পুড়িয়ে মারা হত। এই প্রথার ফলে কত অসহায় রমণী যে অগ্নিদগ্ধ হয়ে মৃত্যুবরণ করেছেন সে সংখ্যা ইতিহাসে লেখা নেই। রামমোহন বিভিন্ন ধর্মশাস্ত্র ব্যাখ্যা করে প্রমাণ করেন যে, সতীদাহ প্রথা ধর্মবিরুদ্ধ। তিনি সতীদাহ প্রথার বিরুদ্ধে জনমত গড়ে তোলার আপ্রাণ চেষ্টা করেন। তৎকালীন ব্রিটিশ গভর্নর–জেনারেল লর্ড উইলিয়াম বেন্টিঙ্ক রামমোহনের সমর্থনে এগিয়ে আসেন। শেষ পর্যন্ত হিন্দু–রক্ষণশীলদের দাবি অগ্রাহ্য করে ব্রিটিশ সরকার ১৮২৯ খ্রিস্টাব্দে সতীদাহ নিবারণ আইন জারি করে।
(৩) জাতিভেদ প্রথার বিরোধিতা—
রামমোহন জাতিভেদ প্রথার তীব্র বিরোধী ছিলেন। তিনি এই প্রথার অবসান ঘটানোর জন্য ঐকান্তিক চেষ্টা চালান। এ ব্যাপারে তিনি ‘বজ্রসূচী’ গ্রন্থটির বঙ্গানুবাদ করেন। জাতিভেদ প্রথার বিষময় ফল সমাজের কতটা ক্ষতি করছে সে ব্যাপারে মানুষকে সচেতন করার লক্ষ্যে তিনি বিভিন্ন প্রবন্ধ রচনা করেন। তিনি স্বপ্ন দেখেছিলেন এমন এক সমাজের যেখানে জাতপাতের উঁচুনীচু ভেদাভেদ থাকবে না।
(৪) নারীজাতির উন্নতির চেষ্টা—
রামমোহন মনে করতেন, পুরুষদের পাশাপাশি নারীদের প্রাপ্য অধিকার ফিরিয়ে না দিলে সমাজ ও সভ্যতার অগ্রগতি পিছিয়ে যাবে। তাই তিনি নারীদের বিভিন্ন সমস্যা সমাধান করতে চেয়েছিলেন। নারীজাতির সমস্যা সমাধানে তিনি যে ছয়টি অগ্রাধিকার দিয়েছিলেন সেগুলি হল—
(i) স্বামী বা পিতার সম্পত্তিতে স্ত্রী ও কন্যার অধিকার প্রতিষ্ঠা।
(ii) স্ত্রীশিক্ষার সুষ্ঠু ও সার্বিক প্রসার ঘটানো।
(iii) বিধবাদের পুনর্বিবাহের ব্যবস্থা করা।
(iv) মেয়েদের বিবাহের ব্যাপারে আইন সংশোধন করা।
(v) বাল্যবিবাহ বন্ধ করা।
(vi) কুলীন প্রথার হাত থেকে বালিকাদের রক্ষা করা।
অন্যান্য সংস্কার—
(i) সরকার সংবাদপত্রের স্বাধীনতা হরণের জন্য আইন প্রণয়নের চেষ্টা করলে (১৮২৩ খ্রি.) রামমোহন কলকাতা সুপ্রিমকোর্ট ও ইংল্যান্ডের রাজার কাছে একটি প্রতিবেদন পেশ করেন।
(ii) তিনি পুরুষের বহুবিবাহের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলেছেন।
(iii) বৈষম্যমূলক জুরি আইনের বিরুদ্ধেও তিনি প্রতিবাদ জানান (১৮২৭ খ্রি.)।
(iv) জমিদারের শোষণ থেকে কৃষকদের রক্ষা করার উদ্দেশ্যে তিনি জমিদারিপ্রথা তুলে দিয়ে কৃষকদের সাথে সরাসরি বন্দোবস্তের দাবি করেন।
(v) সরকারি উচ্চপদে ভারতীয়দের নিয়োগ না করার জন্য তিনি সরকারের তীব্র সমালোচনা করেন।
সাম্প্রতিক গবেষকরা রামমোহনের কিছু কিছু কাজের বিরূপ সমালোচনা করেছেন।
(i) তিনি নিজে ছিলেন জমিদার। তাই চিরস্থায়ী বন্দোবস্তের ফলে সাধারণ রায়তদের দুঃখদুর্দশা বাড়লেও, রামমোহন নিশ্চুপ ছিলেন।
(ii) ইংরেজ–জাতির প্রতি তাঁর গভীর আস্থা ছিল। তাই ইংরেজের সাম্রাজ্যবাদী শোষণের বিরুদ্ধে তিনি ততটা সোচ্চার হননি।
ড. সুমিত সরকারের মতে, “রামমোহন মৌলিক সামাজিক পরিবর্তনের কথা ভাবেননি। তাঁর প্রভাব ছিল কেবল শিক্ষিত মানুষের মধ্যে সীমাবদ্ধ। জাতিভেদ বা বহুবিবাহ প্রথার বিরুদ্ধে তিনি খুব বেশি সোচ্চার হননি”।
ভারতের প্রথম আধুনিক মানুষ হিসাবে রামমোহনই প্রথম কুসংস্কারমুক্ত সমাজ গড়ে তোলার কাজে ব্রতী হন। সমাজসংস্কারের ক্ষেত্রে রামমোহনের অবদানকে অস্বীকার করা যাবে না। তীব্র সামাজিক প্রতিকূল অবস্থায় তাঁকে লড়াই করতে হয়েছিল। রক্ষণশীল হিন্দু সমাজপতি ও স্বার্থান্বেষী ব্রিটিশ সরকার পরিবর্তনের তীব্র বিরোধী ছিল। দেশের অধিকাংশ মানুষ ছিল অশিক্ষিত ও সংস্কারগ্রস্ত। তবু রামমোহন সমাজ ও রাজনীতির ক্ষেত্রে যে পরিবর্তনের ডাক দিয়েছিলেন সেজন্য তিনি চিরস্মরণীয় হয়ে থাকবেন। ঐতিহাসিক সালাউদ্দিন আহমদের মতে, “রামমোহন ছিলেন একজন সতর্ক সংস্কারক—উগ্র বিপ্লববাদী নন”।
Comments
Post a Comment