ভারতীয় সভ্যতার বিবর্তন - সংক্ষিপ্ত প্রশ্নোত্তর ( Evolution of Indian Civilization - Short Questions and Answers ) ১। প্রস্তরযুগ বলতে কী বোঝো? প্রস্তরযুগকে কয়টি ভাগে ভাগ করা যায় ও কী কী? যে যুগে মানুষ পাথরের হাতিয়ার ও যন্ত্রপাতি ব্যবহার করত, সেই যুগকে প্রস্তরযুগ বলা হয়। প্রস্তরযুগকে তিন ভাগে ভাগ করা যায়, যথা- (১) প্রাচীন প্রস্তরযুগ, (২) মধ্য প্রস্তরযুগ, (৩) নব্য প্রস্তরযুগ। ২। প্রাচীন প্রস্তরযুগ, মধ্য প্রস্তরযুগ ও নব্য প্রস্তরযুগের একটা করে বৈশিষ্ট্য দাও। প্রাচীন প্রস্তরযুগ: প্রাচীন প্রস্তরযুগে মানুষ ছিল খাদ্য-সংগ্রাহক। বলা যেতে পারে-Age of Food-gathering Man. মধ্য প্রস্তরযুগ: মধ্য প্রস্তরযুগে মানুষ খাদ্য-উৎপাদকে পরিণত হয়। এসময়কে বলা হয়-Age of Food-producing Man. নব্য প্রস্তরযুগ: এসময় মানুষ নগর সভ্যতার সাথে পরিচিত হয়। ধাতুর যুগ শুরু হয়। ঐতিহাসিক গর্ডন চাইল্ড এসময়কে বলেছেন-Age of Urban Culture.
ভারতের প্রথম আধুনিক মানুষ
রাজা রামমোহন রায়ই প্রথম আধুনিক যুক্তিবাদী মনন ও ধর্মনিরপেক্ষ দৃষ্টিভঙ্গি নিয়ে কুসংস্কারমুক্ত সমাজ গঠন ও সংস্কারমুক্ত ধর্মপ্রচারের কথা বলেন। এ ছাড়া পাশ্চাত্য শিক্ষার প্রতি তাঁর সমর্থন ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে তাঁর রাজনৈতিক বিচার–বিশ্লেষণ তাঁকে ‘প্রথম আধুনিক মানুষ’ অভিধায় ভূষিত করেছে। এ প্রসঙ্গে রামমোহন রায়ের মৃত্যুশতবর্ষে (১৯৩৩ খ্রিস্টাব্দের ১৮ ফেব্রুয়ারি), রবীন্দ্রনাথ ঠাকুর এক ইংরেজি প্রবন্ধে লিখেছিলেন, “রামমোহন তাঁর আমলের বিশ্বের সমস্ত মানুষের মধ্যে ছিলেন একমাত্র ব্যক্তি, যিনি সম্পূর্ণরূপে আধুনিক যুগের গুরুত্ব অনুধাবন করতে পেরেছিলেন”।
রামমোহন রায়–ভারতের প্রথম আধুনিক মানুষ
(১) সমাজসংস্কারের প্রথম উদ্যোগের জন্য—
‘সতীদাহ’ প্রথা রোধের লক্ষ্যে রামমোহন রায় সমাজের বিশিষ্ট নাগরিকদের স্বাক্ষর সংবলিত এক আবেদনপত্র বড়োলাট উইলিয়াম বেন্টিঙ্কের কাছে পাঠান। বেন্টিঙ্ক রামমোহনের আবেদনে সাড়া দিয়ে ১৭ নং রেগুলেশন (Regulation–XVII) জারি করে সতীদাহ প্রথা রদ করেন। এ ছাড়াও তিনি বাল্যবিবাহ, বহুবিবাহ, কৌলীন্য প্রথা, জাতিভেদ প্রথা, কন্যাপণ, গঙ্গাসাগরে সন্তান বিসর্জন প্রভৃতি সামাজিক কু–প্রথাগুলির বিরুদ্ধে সমালোচনায় মুখর হন। সমাজে নারীজাতির সম্মান ও মর্যাদা প্রতিষ্ঠার জন্য তিনি কয়েকটি বিষয়কে অগ্রাধিকার দেন।
(২) ধর্মসংস্কারের প্রথম উদ্যোগের জন্য—
হিন্দুধর্মকে সংস্কারমুক্ত করার জন্য রামমোহন আত্মীয় সভা (১৮১৫ খ্রিস্টাব্দ) ও ব্রাহ্ম সভা (১৮২৮ খ্রিস্টাব্দ) প্রতিষ্ঠা করেন। হিন্দুধর্মের গোঁড়ামি ও পৌত্তলিকতাবাদের বিরুদ্ধে আত্মীয় সভা প্রচার চালায় এবং ব্রাহ্ম সভা, একেশ্বরবাদ ও নিরাকার ব্রহ্মের উপাসনার আদর্শ তুলে ধরে।
(৩) পাশ্চাত্য শিক্ষাবিস্তারের প্রথম উদ্যোগের জন্য—
রামমোহন–ই প্রথম উপলব্ধি করেন, পাশ্চাত্যের শিক্ষা , জ্ঞান–বিজ্ঞান, সাহিত্য ভারতবাসীকে আধুনিক করে তুলতে পারে। রামমোহনের এই ভাবনার সঙ্গে তৎকালীন গভর্নর–জেনারেল বেন্টিঙ্কের ভাবনা মিলে যাওয়ায়, ব্রিটিশ–ভারতের শিক্ষানীতিকে পাশ্চাত্য শিক্ষার আলোকে পুনর্বিন্যস্ত করা হয়। রামমোহন এদেশের শিক্ষাব্যবস্থায় গণিত, প্রাকৃতিক বিজ্ঞান, রসায়ন, অস্থিবিদ্যা, পাশ্চাত্য দর্শন ইত্যাদি বিষয় যুক্ত করার দাবি জানান।
(৪) বিশ্বজনীন রাজনৈতিক ভাবনার জন্য—
রামমোহন সমকালীন ইউরোপের স্বনামধন্য রাজনৈতিক চিন্তাবিদ মন্তেস্কু, রুশো, ভলতেয়ার, টম পেইন, বেন্থাম প্রমুখের রাজনৈতিক ভাবনায় প্রভাবিত হন। বিশ্বের প্রতিটি দেশের স্বাধীনতা, গণতন্ত্র ও জাতীয়তাবাদের প্রতি তিনি অকুণ্ঠ সমর্থন জানিয়েছিলেন। তাঁর রাজনৈতিক ভাবনায় সমগ্র মানবসমাজ ছিল এক বিশাল পরিবার এবং তাদের মধ্যে শান্তি ও সৌহার্দ্যরক্ষার জন্য এক আন্তর্জাতিক সংগঠনের প্রয়োজনীয়তা রয়েছে বলে তিনি মনে করতেন।
🔗🔗🔗
Read More ::

Comments
Post a Comment