ইতিহাসের উপাদান বলতে কী বোঝো? ইতিহাসের উপাদানগুলির শ্রেণিবিভাগ করো। প্রাচীন ভারতের ইতিহাস রচনায় মুদ্রার গুরুত্ব বিস্তারিত আলোচনা করো। ১. ইতিহাসের উপাদান ইতিহাস হলো মানব সভ্যতার অগ্রগতির ধারাবাহিক বিবরণ। কিন্তু এই বিবরণ কল্পনাপ্রসূত নয়; এটি নির্ভর করে সুনির্দিষ্ট তথ্য ও প্রমাণের ওপর। যে সমস্ত উৎস, সাক্ষ্য বা প্রমাণের ওপর ভিত্তি করে ঐতিহাসিকরা অতীত দিনের ঘটনাবলী পুনর্গঠন করেন, তাকেই 'ইতিহাসের উপাদান' (Sources of History) বলা হয়। উপাদান ছাড়া ইতিহাস রচনা করা অন্ধকারে ঢিল ছোঁড়ার শামিল। ঐতিহাসিক ভিনসেন্ট স্মিথ বা আর. সি. মজুমদার সকলেই একমত যে, প্রাচীন ভারতের ইতিহাসের ক্ষেত্রে উপাদানের গুরুত্ব অপরিসীম। ২. ইতিহাসের উপাদানের শ্রেণিবিভাগ (Classification of Historical Sources) ইতিহাসের উপাদানগুলিকে প্রধানত দুটি ভাগে ভাগ করা যায়— (ক) সাহিত্যিক উপাদান এবং (খ) প্রত্নতাত্ত্বিক উপাদান। তবে আধুনিক যুগে এর সাথে আরও কিছু বিষয় যুক্ত হয়েছে। নিচে এর বিস্তারিত দেওয়া হলো: ক) সাহিত্যিক উপাদান (Literary Sources):...
ভারতের প্রথম আধুনিক মানুষ
রাজা রামমোহন রায়ই প্রথম আধুনিক যুক্তিবাদী মনন ও ধর্মনিরপেক্ষ দৃষ্টিভঙ্গি নিয়ে কুসংস্কারমুক্ত সমাজ গঠন ও সংস্কারমুক্ত ধর্মপ্রচারের কথা বলেন। এ ছাড়া পাশ্চাত্য শিক্ষার প্রতি তাঁর সমর্থন ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে তাঁর রাজনৈতিক বিচার–বিশ্লেষণ তাঁকে ‘প্রথম আধুনিক মানুষ’ অভিধায় ভূষিত করেছে। এ প্রসঙ্গে রামমোহন রায়ের মৃত্যুশতবর্ষে (১৯৩৩ খ্রিস্টাব্দের ১৮ ফেব্রুয়ারি), রবীন্দ্রনাথ ঠাকুর এক ইংরেজি প্রবন্ধে লিখেছিলেন, “রামমোহন তাঁর আমলের বিশ্বের সমস্ত মানুষের মধ্যে ছিলেন একমাত্র ব্যক্তি, যিনি সম্পূর্ণরূপে আধুনিক যুগের গুরুত্ব অনুধাবন করতে পেরেছিলেন”।
রামমোহন রায়–ভারতের প্রথম আধুনিক মানুষ
(১) সমাজসংস্কারের প্রথম উদ্যোগের জন্য—
‘সতীদাহ’ প্রথা রোধের লক্ষ্যে রামমোহন রায় সমাজের বিশিষ্ট নাগরিকদের স্বাক্ষর সংবলিত এক আবেদনপত্র বড়োলাট উইলিয়াম বেন্টিঙ্কের কাছে পাঠান। বেন্টিঙ্ক রামমোহনের আবেদনে সাড়া দিয়ে ১৭ নং রেগুলেশন (Regulation–XVII) জারি করে সতীদাহ প্রথা রদ করেন। এ ছাড়াও তিনি বাল্যবিবাহ, বহুবিবাহ, কৌলীন্য প্রথা, জাতিভেদ প্রথা, কন্যাপণ, গঙ্গাসাগরে সন্তান বিসর্জন প্রভৃতি সামাজিক কু–প্রথাগুলির বিরুদ্ধে সমালোচনায় মুখর হন। সমাজে নারীজাতির সম্মান ও মর্যাদা প্রতিষ্ঠার জন্য তিনি কয়েকটি বিষয়কে অগ্রাধিকার দেন।
(২) ধর্মসংস্কারের প্রথম উদ্যোগের জন্য—
হিন্দুধর্মকে সংস্কারমুক্ত করার জন্য রামমোহন আত্মীয় সভা (১৮১৫ খ্রিস্টাব্দ) ও ব্রাহ্ম সভা (১৮২৮ খ্রিস্টাব্দ) প্রতিষ্ঠা করেন। হিন্দুধর্মের গোঁড়ামি ও পৌত্তলিকতাবাদের বিরুদ্ধে আত্মীয় সভা প্রচার চালায় এবং ব্রাহ্ম সভা, একেশ্বরবাদ ও নিরাকার ব্রহ্মের উপাসনার আদর্শ তুলে ধরে।
(৩) পাশ্চাত্য শিক্ষাবিস্তারের প্রথম উদ্যোগের জন্য—
রামমোহন–ই প্রথম উপলব্ধি করেন, পাশ্চাত্যের শিক্ষা , জ্ঞান–বিজ্ঞান, সাহিত্য ভারতবাসীকে আধুনিক করে তুলতে পারে। রামমোহনের এই ভাবনার সঙ্গে তৎকালীন গভর্নর–জেনারেল বেন্টিঙ্কের ভাবনা মিলে যাওয়ায়, ব্রিটিশ–ভারতের শিক্ষানীতিকে পাশ্চাত্য শিক্ষার আলোকে পুনর্বিন্যস্ত করা হয়। রামমোহন এদেশের শিক্ষাব্যবস্থায় গণিত, প্রাকৃতিক বিজ্ঞান, রসায়ন, অস্থিবিদ্যা, পাশ্চাত্য দর্শন ইত্যাদি বিষয় যুক্ত করার দাবি জানান।
(৪) বিশ্বজনীন রাজনৈতিক ভাবনার জন্য—
রামমোহন সমকালীন ইউরোপের স্বনামধন্য রাজনৈতিক চিন্তাবিদ মন্তেস্কু, রুশো, ভলতেয়ার, টম পেইন, বেন্থাম প্রমুখের রাজনৈতিক ভাবনায় প্রভাবিত হন। বিশ্বের প্রতিটি দেশের স্বাধীনতা, গণতন্ত্র ও জাতীয়তাবাদের প্রতি তিনি অকুণ্ঠ সমর্থন জানিয়েছিলেন। তাঁর রাজনৈতিক ভাবনায় সমগ্র মানবসমাজ ছিল এক বিশাল পরিবার এবং তাদের মধ্যে শান্তি ও সৌহার্দ্যরক্ষার জন্য এক আন্তর্জাতিক সংগঠনের প্রয়োজনীয়তা রয়েছে বলে তিনি মনে করতেন।
🔗🔗🔗
Read More ::

Comments
Post a Comment