বৈচিত্র্যের মধ্যে ঐক্য ভারত-ইতিহাসের অন্যতম বৈশিষ্ট্য এক মহাদেশের সারাংশ (Epitome of the World) ভারতবর্ষ শুধুমাত্র একটি দেশ নয়, এটি একটি উপ-মহাদেশের সমতুল্য। প্রাকৃতিক বৈচিত্র্য, নৃতাত্ত্বিক ভিন্নতা এবং সাংস্কৃতিক বিপুলতা সত্ত্বেও এই ভূখণ্ডের হাজার বছরের ইতিহাসে যে "অন্তর্নিহিত মৌলিক ঐক্য" ( Fundamental Unity ) বারবার প্রকাশিত হয়েছে, তা বিশ্ব ইতিহাসে বিরল। ঐতিহাসিক ভিনসেন্ট স্মিথ এই বিশেষ বৈশিষ্ট্যকে যথার্থই " India offers unity in diversity " বা "বৈচিত্র্যের মধ্যে ঐক্য" বলে আখ্যা দিয়েছেন। যুগে যুগে বিভিন্ন জাতি, ধর্ম ও ভাষাভাষী মানুষের মিলনকেন্দ্র হওয়ায় রবীন্দ্রনাথ ঠাকুর ভারতবর্ষকে "মহামানবের সাগরতীর" নামে অভিহিত করেছেন। ভারতবর্ষের বৈচিত্র্যের স্বরূপ (The Nature of Diversity) ভারতের বৈচিত্র্যকে প্রধানত দুটি ভাগে ভাগ করা যায়: ক) প্রাকৃতিক বা ভৌগোলিক বৈচিত্র্য: ভূ-প্রকৃতি: উত্...
সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য গণিত অনুশীলন
☆প্রশ্ন ১
(S.S.C. 2005)
(0.05 * 5 - 0.005 * 5) = ?
(a) 0.0225
(b) 0.225
(c) 0.250
(d) 0.275
উত্তর : b
☆প্রশ্ন ২
(Railways 2008)
(0.01/0.1) + (0.1/0.01) = ?
(a) 10.10
(b) 1.10
(c) 11.10
(d) 10.11
উত্তর : a
☆প্রশ্ন ৩
(Bank P.O. 2006)
0.9 / 0.75 = ?
(a) 1.4
(b) 1.8
(c) 1.1
(d) 1.35
(e) none of these
উত্তর : e
☆প্রশ্ন ৪
(Railways 2006)
12.1 / 19.8 = ?
(a) 7/9
(b) 11/18
(c) 13/17
(d) 11/19
উত্তর : b
☆প্রশ্ন ৫
(Railways 2006)
1999/2111 = ?
(a) 0.946
(b) 0.904
(c) 0.893
(d) 0.981
উত্তর : a
☆প্রশ্ন ৬
(Railways 2006)
20.40 * ? = 12.24
(a) 0.6
(b) 0.06
(c) 6.60
(d) 0.66
উত্তর : a
☆প্রশ্ন ৭
(Railways 2006)
6(1/4) * 0.25 +0.75 - 0.3125 = ?
(a) 5.9375
(b) 4.2968
(c) 2.1250
(d) 2
উত্তর : d
☆প্রশ্ন ৮
(S.S.C. 2007)
যদি 1.5x = 0.04y, তাহলে ((y−x))/((y+x)) এর মান কত ?
(a) 730/77
(b) 73/77
(c) 73/770
(d) 709/77
উত্তর : b
☆প্রশ্ন ৯
(Railways 2008)
0.00117 / 0.585 = ?
(a) 0.02
(b) 0.03
(c) 0.002
(d) 0.003
উত্তর : c
☆প্রশ্ন ১০
(S.S.C. 2005)
যদি 0.13 / p^(2 )=13, তাহলে p= ?
(a) 0.01
(b) 0.1
(c) 10
(d) 100
উত্তর : b
::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::
::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::

Comments
Post a Comment