সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য গণিত অনুশীলন
☆প্রশ্ন ১
[Bank P.O. 2008]
দুটি ধারাবাহিক সংখ্যার গুণফল 4032 হলে, দুটি সংখ্যার মধ্যে বড়টি হল:
(a) 63
(b) 64
(c) 65
(d) 66
(e) None of these
Ans: b
☆প্রশ্ন ২
[Bank P.O. 2009]
কোনো সংখ্যার বর্গের সাথে (12)^3 যোগ করার পরে 3577 পাওয়া গেলে , সংখ্যাটি কত ?
(a) 43
(b) 45
(c) 47
(d) 49
Ans: a
☆প্রশ্ন ৩
[L.I.C. 2008]
কোন সংখ্যাটি 80 এর থেকে 60% কম ?
(a) 24
(b) 28
(c) 32
(d) 36
Ans: c
☆প্রশ্ন ৪
[Railways 2007]
একটি কলেজে মেয়েদের সংখ্যা ছেলেদের সংখ্যার দ্বিগুণ। যদি মেয়েদের মধ্যে ১/৫ অংশ এবং ছেলেদের 1/8 অংশ একটি সামাজিক শিবিরে যোগ দিয়েছিল, তবে মোট ছাত্র সংখ্যার কত অংশ শিবিরে যোগ দিয়েছিল ?
(a) 7/40
(b) 7/80
(c) 2/15
(d) 1/25
Ans: a
☆প্রশ্ন ৫
[S.S.C. 2007]
একটি ঘরে কিছু ছেলে মেয়ে রয়েছে। মেয়েদের সংখ্যার বর্গ, ছেলেদের সংখ্যার বর্গের চেয়ে 28 কম। যদি আরও দুটি মেয়ে থাকত তবে ছেলেদের সংখ্যা মেয়েদের সংখ্যার সমান হত। ঘরে মোট ছেলে-মেয়েদের সংখ্যা নির্ণয় কর :
(a) 56
(b) 14
(c) 10
(d) 7
Ans: 14
☆প্রশ্ন ৬
[S.S.C. 2007]
দুটি পূর্ণ সংখ্যার গুণফল 37. সংখ্যাদুটির পার্থক্য এর বর্গমূল নির্ণয় করো।
(a) 8
(b) 7.5
(c) 6
(d) 4.5
Ans: c
☆প্রশ্ন ৭
[Bank P.O. 2008]
কোনো সংখ্যার 1/6 অংশের মান 53 হলে ওই সংখ্যার 57% এর মান নির্ণয় করো।
(a) 181.26
(b) 136.74
(c) 197.16
(d) 149.46
Ans: a
☆প্রশ্ন ৮
[S.S.C. 2008]
একটি ছেলেকে কোন এক ভগ্নাংশের 3/5 সন্ধান করতে বলা হয়েছিল। তার পরিবর্তে, সে ভগ্নাংশটি 3/5 দ্বারা ভাগ করেছে এবং একটি উত্তর পেয়েছে যা সঠিক উত্তরটি থেকে 32/75 বেশি। সঠিক উত্তরটি হ'ল:
(a) 3/25
(b) 6/25
(c) 2/25
(d) 2/15
Ans: b
☆প্রশ্ন ৯
[Bank P.O. 2008]
দুটি সংখ্যার যোগফল, সংখ্যাদুটির বিয়োগফলের থেকে 32 বেশি। যদি সংখ্যাদুটির গুনফল 640 হয় তাহলে বড়ো সংখ্যাটি নির্ণয় করো।
(a) 45
(b) 50
(c) 55
(d) 40
Ans: d
☆প্রশ্ন ১০
[S.S.C. 2008]
একজন কৃষক তার n সংখ্যক গাভী 4 ছেলের মধ্যে এমনভাবে ভাগ করে দেয় যে প্রথম পুত্র মোট গাভীর অর্ধেক পায়, দ্বিতীয় পুত্র সমস্ত পশুর এক-চতুর্থাংশ পায়, তৃতীয় পুত্র সমস্ত পশুর 1/5 অংশ পায় এবং চতুর্থ পুত্র 7 টি গাভী পায়। N এর মান হল :
(a) 80
(b) 100
(c) 140
(d) 180
Ans: c
:::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::
:::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::
Comments
Post a Comment